প্রথমা - 2



প্রথমা
..............✏
মোহাম্মদ সহিদুল ইসলাম
প্রথমা, বীনার কথা মনে আছে, তোর?
যার সুরের সম্মোহনী যাদুতে মানুষ বিমোহিত হয়,
অথচ যে বীণা, সপ্ত-তারে আবদ্ধিত
অন্তঃসারশূন্য একটা ছাঁচ,
নিজেকে ইদানিং সপ্ত তারের বীণার মত মনে হচ্ছে।
কেন জানিস?
🖤
মানবীর ঐকতানে সপ্ত-তারে অলংকৃত কাঠামে
তৈরী বীণা,
যেই বীণার সপ্ত তারে তোর অঙ্গুলি চালনায়
মানব তরীতে সুরেলা ঢেউ আছড়ে পড়তো,
আর আমি সেই সম্মোহনী সুর লহরীতে
উতলা হয়ে যেতাম।
আজ উপরে বীণা আমি
আর ভিতরে তারহীন কাঠের খোলস।
🖤
এইতো আমি দিব্যি হাটি, চলি, খাই-দাই
অথচ ভিতরে যন্ত্রণার এমন বিশাল ঢেউ,
যে ঢেউয়ে আমি সর্বহারা,
থিতু হবার একটি খড়কুটোও খুঁজে পাচ্ছি না।
🖤
ভালবাসা একজন মানুষকে মানষিক ভাবে
কতটা বিপর্যস্ত যে করতে পারে,
তার জ্বলন্ত প্রমাণ তুই।
এটা আমার মননে ছিলো না,
সেদিন মিলনমেলায় তোকে না দেখলে
আমি বুঝতেই পারতাম না।
সেদিনের তোকে দেখার আগ পর্যন্ত-
এটি আমার জানা ছিলো না।
তোর উন্মাদ করা ভালবাসার নূরের জেল্লা-
ইটভাটার প্রজ্জ্বলিত অগ্নিশিখার মত
জ্বালিয়ে-পুড়িয়ে আমার ভেতরটাকে
ঝামা বানিয়ে ফেলেছে।
🖤
প্রথমা, তোর যেই অপূর্ব এক টুকরো
ভালবাসার আশায়,
অনেক অন্যায় আবদারও মেনে নিয়েছে,
আর তুই সরল অংকের যোগফল শুন্য করে দিয়ে
তাকে শুন্যে ভাসিয়ে দিয়ে গেলি!
আমি জানি এ অন্তঃসারশূন্য প্রলাপে
তোর কিছু আসে যায় না।
কিন্তু আমি যে আর পারছি না, প্রথমা।
🖤
লকডাউনে, জানালার গ্রীল ধরে
আনমনে চেয়ে থাকি,
পাশের গাছে দেখি ঘুঘু কপোত-কপোতীর খুনসুটি,
খুব করে মনে পড়ে তোর স্বৃতি।
তোর স্মৃতি আমি যে বইতেও পারছি না,
সইতেও পারছি না।
এক টুকরো ভালবাসার আশার
আমি যে আজ কষ্ট নামের নীল মোহনায়।
🖤
প্রথমা, বেঁচে থাকার মত কোন
অবলম্বনও আমার নেই।
তবু যে মন মানে না,
অনেক স্বপ্ন আর অনেক আশা নিয়েই তো
উড়িয়ে ছিলাম জীবনের রঙিন ঘুড়ি।
আকাশে উড়ন্ত ঘুড়ির নাটাই তো ছিল
তোর হাতেই।
🖤
প্রথমা, তোর সামনে দাঁড়ানোর যোগ্যতা
আমার কখনোই ছিলো না,
আর হবেও না,
তবু তুই তো বলেছিলি,
প্রকৃত ভালবাসা কখনো বিলুপ্ত হয় না,
তুই যদি সত্যিই ভালবেসে থাকিস,
জীবন সয়াহ্নে এসেও যদি
সামনে এসে দাঁড়াস।
আমার দ্বার তোর জন্য সব সময় খোলা।
তাহলে কোন আভিজাত্যের অঅহমিকায়
আমাকে তুই পথের বিবাগী করলি?
🖤
আজ আমি বড়ই অসহায়, প্রথমা।
ইদানীং কোন কিছুতেই মন বসেনা,
বহু চেষ্টা করেছি তোকে ভুলে থাকতে,
পারিনি,
বরং দ্রোহের আগুনে জ্বলেপুড়ে ছারখার হয়েছি।
প্রেমানলে পুড়ে অঙ্গার দেহ নিয়ে
হাটু গেড়ে দু'হাত তুলেছি,
ফিরায়ে দিস না আমায়।
তোর কাছে ভিক্ষা চাইছি প্রথমা।
🖤
প্রথমা, পৃথিবীর কেউ না জানুক,
তুই তো জানিস,
কতটা কষ্টে আমার রাত্রি পোহায়,
কতটা পাহাড় চাপায় বুক ফেটে যায়!
কেউ না জানুক,
তুই তো জানিস,
অগ্নিগিরির আগুন কেন বুকে ঝরে!
যন্ত্রণার ঢেউ বুকে কেন আছড়ে পড়ে?
🖤
প্রথমা, আমি আসছি, বিমান বলাকাতে,
আমি আসছি তোর কাছে,
হ্যাঁ, খুব কাছে আসবো।
আমি চাইবো না আর
ছোঁয়া দিতে উষ্ণতার ঐ ওষ্ঠ তলে,
চাইবো নাকো বিনিময় আর শুষে লোনা জলে।
অদ্বিতীয়া, কিছু দিস বা না দিস,
অন্তত একটি মূহুর্তের জন্য বুকে টেনে নিয়ে
বলিস,
"এটিই প্রথম এবং শেষ ছোঁয়া"
আমিও পরম আনন্দে তোর ছোঁয়ার গন্ধ
গায়ে মেখে বেঁচে থাকবো অনন্তকাল।
🖤
ইতি
তোর ভুলে যাওয়া
অপূর্ব।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

সহিদুলের লেখা